বৃহস্পতিবার , ৯ মে ২০২৪ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. কলাম
  9. কৃষি
  10. খুলনা বিভাগ
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম বিভাগ
  14. জাতীয়
  15. ঢাকা বিভাগ

শ্রীনগর উপজেলা নির্বাচনে জাকিয়া কামালকে মনোনয়ন ও প্রতীক বরাদ্দ দিতে হাইকোর্টের নির্দেশ

প্রতিবেদক
সভ্যতার আলো ডেস্ক
মে ৯, ২০২৪ ১০:৩৪ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে ড. জাকিয়া কামাল মুনকে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর ফলে শ্রীনগরের ভোটার না হয়েও তার নির্বাচন করতে আর কোনো বাঁধা নেই বলে  নিশ্চিত করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার এম আতিকুর রহমান।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এ দিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম আতিকুর রহমান। আর রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ ও আনিচ উল মাওয়া।

রিটকারী আইনজীবী জানান, ড. জাকিয়া কামাল মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করতে চান। কিন্তু তিনি রাজধানী ঢাকার নিউমার্কেট থানার বাসিন্দা ও ভোটার। তার মনোনয়নপত্র কেনার পর জেলা নির্বাচন সংক্রান্ত কার্যালয় তাকে মনোনয়ন দিচ্ছে না। অনলাইনে মনোনয়ন না পেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।

 

তিনি রাজধানী ঢাকার নিউমার্কেট থানার বাসিন্দা বলে তার মনোনয় পেতে রিট আবেদন করেন। ওই আবেদন শুনানি নিয়ে এ আদেশ দেন। আইনজীবী জানান, সংসদ সদস্য পদে নির্বাচন করতে এক এলাকার ভোটার অন্য সংসদীয় এলাকায় নির্বাচন করতে পারেন যদিও তিনি ওই এলাকার ভোটার না। এ ক্ষেত্রে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীর অনুমোদন না দেওয়া বৈষম্য।তাই সংবিধান অনুযায়ী এবং মৌলিক অধিকারের কথা বিবেচনা করে তাকে নির্বাচন করার এবং প্রতীক বরাদ্দ দেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দিয়েছেন আদালত।

আইনজীবী জানান, আগামী ২৯ মে শ্রীনগরে উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

 

সর্বশেষ - বাংলাদেশ

আপনার জন্য নির্বাচিত