মঙ্গলবার , ১০ অক্টোবর ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. কলাম
  9. কৃষি
  10. খুলনা বিভাগ
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম বিভাগ
  14. জাতীয়
  15. ঢাকা বিভাগ

সভাপতি ঘোষিত শ্রমিক লীগের সম্মেলন স্থগিত করলো সা. সম্পাদক

প্রতিবেদক
সভ্যতার আলো ডেস্ক
অক্টোবর ১০, ২০২৩ ৩:৪৩ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

মুন্সীগঞ্জ জেলা জাতীয় শ্রমিক লীগ নিয়ে উত্তেজনা থামছেই না। এবার কেন্দ্রীয় কমিটির সভাপতি নূর কুতুব আলম মান্নান ঘোষিত আগামী ২০ অক্টোবরের সম্মেলন স্থগিত করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক কে. এম. আযম খসরু। গতকাল সোমবার গণমাধ্যমে দেয়া একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি জানান, সংগঠনের সভাপতি (চলতি দায়িত্ব) জনাব নূর কুতুব আলম মান্নান কর্তৃক জাতীয় শ্রমিক লীগ, মুন্সিগঞ্জ জেলা শাখার সম্মেলন সংক্রান্ত গত ০৪/১০/২০২৩ তারিখের স্বাক্ষরিত একটি চিঠি আমার নজরে এসেছে। জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ আওয়ামী লীগের একটি ভ্রাতৃপ্রতিম সংগঠন। যাহা তাঁর নিজস্ব গঠনতন্ত্র ও শ্রম আইন দ্বারা পরিচালিত হয়। ব্যক্তিগত ইচ্ছায় সংগঠন পরিচালনা করার কোন সুযোগ নাই।

জাতীয় শ্রমিক লীগের গঠনতন্ত্রের ১৫ (ঘ) ধারা অনুযায়ী সাধারণ সম্পাদক ফেডারেশন পরিচালনার প্রধান নির্বাহী দায়িত্ব পালন করবেন। সে অনুযায়ী যে কোন কমিটির সম্মেলনের তারিখ ও কমিটি অনুমোদনে সাধারণ সম্পাদক স্বাক্ষর করে থাকেন। গঠনতন্ত্রে সভাপতি কর্তৃক কোন সম্মেলনের তারিখ কিংবা কোন কমিটি অনুমোদন দেয়ার এখতিয়ার নাই। সভাপতি (চলতি দায়িত্ব) সংগঠনের যে কোন বিষয়ে সাধারণ সম্পাদককে শুধু পরামর্শ দিয়ে সহযোগিতা করা ছাড়া কোন সিদ্ধান্তের বিষয়ে চিঠি দিতে পারেন না।

তিনি আরও উল্লেখ করেন, ইতোমধ্যে জাতীয় শ্রমিক লীগ, মুন্সিগঞ্জ জেলা শাখায় জনাব মো. আবুল কাশেমকে আহবায়ক ও জনাব মো. সালমান খানকে সদস্যসচিব করে সম্মেলন প্রস্তুতি কমিটি অনুমোদন দেয়া হয়েছে।

কিন্তু আমরা লক্ষ্য করছি, নুর কুতুব আলম মান্নান, সভাপতি (চলতি দায়িত্ব) সংগঠনের গঠনতন্ত্রের কার্যপরিধি না জেনে না বুঝে অবোধ শিশুর মতো চিঠি-পত্র লিখে নেতা-কর্মীদের মধ্যে বিভাজন সৃষ্টি করছেন।

জনাব নুর কুতুব আলম মান্নান, সভাপতি (চলতি দায়িত্ব) পাওয়ার পর থেকে সংগঠনকে নিয়ে শুধু ষড়যন্ত্র চক্রান্তই করে যাচ্ছেন। জাতীয় শ্রমিক লীগ, মুন্সিগঞ্জ জেলা শাখার সম্মেলনের তারিখ ঘোষণা করে জনাব নুর কুতুব আলম মান্নান যে বিতর্কীত চিঠি দিয়েছেন তা তাঁর ষড়যন্ত্রের ও নোংরা মন-মানষিকতারই বহিঃপ্রকাশ। সভাপতির অসহযোগিতা থাকা সত্ত্বেও গঠনতন্ত্রের প্রদত্ত ক্ষমতাবলে আমরা সংগঠনকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষ্যে সম্মেলন প্রস্তুতি কমিটির মাধ্যমে পূর্ণাঙ্গ সম্মেলন করে গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিভিন্ন কমিটি গঠন করার চেষ্টা করে যাচ্ছি।

গত ০৪/১০/২০২৩ তারিখ মুন্সিগঞ্জ জেলা শাখার সম্মেলন প্রসংগ টেনে জনাব নুর কুতুব আলম মান্নান যে ভাষায় চিঠি-পত্র লিখেছেন, তা জ্ঞানপাপী ও শিষ্টাচার বহির্ভূত কাজ। আমাদের মনে হয় সংগঠনের গঠনতন্ত্রের বিষয়ে তার অজ্ঞতা রয়েছে। তাই সে প্রায় সময় অপ্রাসঙ্গিক বিষয় নিয়ে চিঠি-পত্র লিখেন। তার ভাষা জ্ঞান দেখে মনে হচ্ছে তিনি বয়সের ভারে জ্ঞান শূন্য হয়ে কোন না কোন মানুষিক সমস্যায় ভুগছেন।

সুতরাং জাতীয় শ্রমিক লীগ, মুন্সিগঞ্জ জেলা শাখার সম্মেলনের তারিখ ঘোষণা প্রসঙ্গে জনাব নুর কুতুব আলম মান্নান, সভাপতি (চলতি দায়িত্ব) ০৪/১০/২০২৩ খ্রিঃ তারিখের চিঠিতে যা কিছু লিখেছেন, তা সম্পুর্ন পাগলের প্রলাপ মাত্র। জাতীয় নির্বাচনকে সামনে রেখে তাঁর এহেন সংগঠন বিরোধী কর্মকান্ড বিএনপি-জামাতসহ কতিপয় শ্রমিক নেতা নামধারী দুর্নীতিবাজকে উৎসাহিত করছে। যা কোনভাবেই মেনে নেয়া যায় না।

সভাপতি (চলতি দায়িত্ব) মুন্সিগঞ্জ জেলা শাখার সম্মেলনের তারিখ নির্ধারণ করে চিঠি দেয়ার বিষয়টি সম্পূর্ণ গঠনতন্ত্র, শ্রম আইন এবং সংগঠনের শৃংখলা পরিপন্থী কাজ এবং শ্রম আইন অনুযায়ী Unfair Labour Practic (অবৈধ শ্ৰম চর্চা)। তাই সংগঠনের বৃহত্তর স্বার্থে গঠনতন্ত্র পরিপন্থীভাবে জনাব নূর কুতুব আলম মান্নান কর্তৃক জাতীয় শ্রমিক লীগ, মুন্সিগঞ্জ জেলা শাখার সম্মেলন সংক্রান্ত গত ০৪/১০/২০২৩ খ্রিঃ তারিখের স্বাক্ষরিত চিঠি গঠনতন্ত্রের প্রদত্ত ক্ষমতাবলে বাতিল করা হলো।

সর্বশেষ - বাংলাদেশ