শনিবার , ১৩ মে ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. কলাম
  9. কৃষি
  10. খুলনা বিভাগ
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম বিভাগ
  14. জাতীয়
  15. ঢাকা বিভাগ

সায়লা ফারজানা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন

প্রতিবেদক
সভ্যতার আলো ডেস্ক
মে ১৩, ২০২৩ ৯:০৮ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার: যুগ্ম সচিব পদ থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন সায়লা ফারজানা। এছাড়া এই পদে সরকারের আরও ১১৩ জন যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি  পেয়েছেন। সায়লা ফারজানাকে নিয়ে মোট ১১৪ জন অতিরিক্ত সচিব পদে পদোন্নতি  পেয়েছেন। শুক্রবার জনপ্রশাসন মন্ত্রণাল থেকে এই সংক্রান্ত আদেশ জারি করা হয়। মাঠপর্যায়ে কর্মরত থাকাকালিন সায়লা ফারজানা মুন্সীগঞ্জের গত ২০১৭ সাল থেকে ৩ বছর জেলা প্রশাসক হিসেবে দায়িত্বে ছিলেন। মুন্সীগঞ্জে জেলা প্রশাসক থাকা অবস্থায় সায়লা ফারজানা সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মুন্সীগঞ্জে তিনি তিনি ডিসি পার্ক প্রতিষ্ঠা করেন।এর আগে ডিসি পার্কের এই জায়গা ছিল নোংরা অপরিচ্ছন্ন। বর্তমানে ডিসি পার্কটি মুন্সীগঞ্জ বাসীর পছন্দের জায়গা। এখানে প্রাকৃতিক পরিবেশের সাথে অনেকে সশয কাটান। সামাজিক ও সাংস্কৃতিক অনেক সংগঠন ডিসিপার্ক মঞ্চে অনুষ্ঠান হচ্ছে নিয়মিত। এছাড়া দেশের অন্যতম স্থাপনা  পতাকা-১৯৭১ ভাষ্কর্য নির্মাণ করেন তিনি।এটি বাংলাদেশের প্রথম টতাকা ভাষ্কর্য।এছাড়া শহরের প্রত্যন্ত অঞ্চলে

জেলা প্রশাসন প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করেন। বাঁশের সাঁকো দিয়ে স্কুলে যেতে সমস্যা দুভোর্গ হওয়ায় তিনি কাঠের সেতু নির্মাণ করে দেন। এছাড়াও বেশ কিছু স্মরণীয়  কাজ করে আলোচনা আসেন সায়লা ফারজানা । যার ফলে  মুন্সীগঞ্জের মানুষ এখনো সায়লা ফারজানাকে হৃদয়ের মণিকোঠায় রেখেছেন। তার কাজের মাধ্যমে তাকে এখন স্মরণে রেখেছে মুন্সীগঞ্জ জেলার মানুষ।

 

সায়লা ফারজানা বাংলাদেশ সিভিল সার্ভিসে নিয়োজিত নারী কর্মকর্তাদের সংগঠন বিসিএস উইমেন নেটওয়ার্কের মহাসচিব হিসেবে দায়িত্বপালন করছেন। তিনি বিসিএস ১৭ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে চট্রগ্রামে সহকারি কমিশনার পদে  কর্ম জীবন শুরু করেন।

সায়লা ফারজানা গোপালগঞ্জ জেলার বাটিকামারী গ্রামের সভ্রান্ত পরিবারে মরহুম ছাদেক মিয়ার ঘরে ১৫ অক্টোবর ১৯৭১ সালে জন্ম গ্রহণ করেন। তিনি বাটিকামারী হাইস্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর জেলার সরদা সুন্দরী মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণী বিদ্যা বিষয়ের উপর অনার্স-মাষ্টার্স সম্পন্ন করেন। সদা হাস্যোজ্জল প্রাণবন্ত এই কর্মকর্তা পারিবারিক জীবনে দুই সন্তানের জননী। তিনি বাংলাদেশ পুলিশের  অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলামের সহধর্মীনি।

তিনি প্রশাসনের দীর্ঘ সুসজ্জিত কর্মজীবনে,স্থানীয়  সরকার বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব,মুন্সীগঞ্জ জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্বের সাথে কাজ করেছেন। সায়লা ফারজানা বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যুগ্ম সচিব পদে

রয়েছেন। তার পদোন্নতিতে মুন্সীগঞ্জের বিভিন্ন ব্যক্তিবর্গ শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া মুন্সীগঞ্জের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অভিনন্দন জানিয়েছেন সায়লা ফারজানাকে। তিনি পদোন্নতি পেয়ে  সকলের কাছে দোয়া চেয়েছেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সায়লা ফারজানা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সায়লা ফারজানা।

পতাকা একাত্তর ভাষ্কর্যে সায়লা ফারজানা।

সাংস্কৃতিক কর্মিদের সাথে সায়লা ফারজানা।

 

 

সভ্যতার আলো/মাহবুব আলম জয়

সর্বশেষ - বাংলাদেশ